মাইক্রোসফ্ট অফিস ওয়ার্ড এ ফাইল Save করা


মাইক্রোসফ্ট অফিস ওয়ার্ড এ ফাইল Save করা


আমরা এর আগে জেনেছি কিভাবে নতুন ফাইল খুলতে হয়। এখন আমরা জানবো কিভাবে ফাইল Save করতে হয়। আমরা মোবাইলে কোন Message লিখে তা পরে পাঠাতে চাইলে Save করি যাতে তা পরে আবার Edit করা যায়। তেমনি আমরা MS Word এ যে File গুলো তৈরি করছি তা পরে আবার দেখতে চাইলে অথবা আবার edit করতে চাইলে Save করে রাখা দরকার।


তো যে File টি খোলা আছে এখন সেটা আমরা Save করবো। File Save করার জন্য Menu Bar এর File এ ক্লিক করে Save এ ক্লিক করুন। নিচের মতো Save As নামে একটি Dialog Box আসবে। ভালো করে খেয়াল করুন, নিচের দিকে File name: নামে একটা অংশ আছে, আপনি আপনার তৈরি করা Word File টির যে নাম দিতে চান তা এই ঘর এ লেখেন। তারপর File টি আপনার Hard Drive এর কোথায় Save করবেন বামদিক থেকে ঠিক করে দিন। এবার নিচের দিক থেকে Save এ ক্লিক করুন। এবার দেখুন Title Bar এ আপনার দেয়া File টির নাম দেখাচ্ছে।




File Save করার Key Board Command হচ্ছে Ctrl+s। ফাইলে একটু পরিবর্তন আনলেই তা Save করে রাখতে হয়। আর তাই একটু পর পর Ctrl + s চাপার অভ্যাস করে তুলুন। File Save করার ক্ষেত্রে শুধু প্রথম বারই নাম দিতে হয়, পরে আর নাম দিতে হয়না, আগের দেয়া নামের ফাইলেই নতুন লেখা বা পরিবর্তন যোগ হয়।


File Save এর বিষয়ে আরও লেখা্ যেতো, কিন্তু তা এখন বাদ রাখছি, পরে এ বিষয়ে আবার বিশদ ভাবে আলোচনা করবো।



|