SUMMARY OF THE POEM
  A tree is very strong. It is impossible to kill it with a simple jab of the knife. It has grown slowly consuming different nutrients from the earth and absorbing years of sunlight, air and water. If it is hacked and chopped, it heals its wound naturally. From the part close to the ground, curled green twigs rise. They again give the tree back its former size. So, for killing a tree, its root is to be pulled out from the anchoring earth. After the uprooting process is done, the roots are scorched, choked, browned, hardened, twisted and withered in sun and air.


উচ্চারণ :
ইট টেকস মাচ টাইম টু কিল অ্যা ট্রি ,
নট অ্যা সিম্পল জ্যাব অফ দ্য নাইফ উইল ডু ইট । ইট হ্যাজ গ্রোন
 স্লোলি কনজিউমিং দ্য আর্থ , রাইজিং আউট অফ ইট , ফিডিং
 আপন ইটস ক্রাস্ট , অ্যাবজর্কিং
 ইয়ারস অফ সানলাইট , এয়ার , ওয়াটার ,
অ্যান্ড আউট অফ ইটস লেস হাইড ।
 প্রাউটিং লিভস । ।

 বঙ্গানুবাদ :-  গাছকে মেরে ফেলতে প্রচুর সময় লাগে । ছুরির একটি খোঁচায় তাকে মারা যায় না । মাটি থেকে খাদ্য গ্রহণ করে । ধীরে ধীরে সে বেড়ে উঠেছে । মাটি ভেদ করে উপরে উঠে , মাটির উপরের স্তর থেকে সে খাদ্য গ্রহণ করে , বছরের পর বছর শােষণ । করে সূর্যের আলাে , বাতাস ও জল । আর তার দাগযুক্ত খসখসে বাকল থেকে নতুন পাতা গজিয়ে ওঠে ।

উচ্চারণঃ
          সাে হ্যাক অ্যান্ড চপ
 বাট দিস অ্যালােন ওনট ডু ইট ।
নট সাে মাচ পেইন উইল ডু ইট ।
দ্য ব্রিডিং বার্ক উইল হিল ।
 অ্যান্ড ফ্রম ক্লোজ টু দ্য গ্রাউন্ড
 উইল রাইজ কার্লড গ্রিন টুইগস , মিনিয়েচার বাউজ
হইচ ইফ আনচেকড উইল এক্সপানড এগেইন ।
টু ফরমার সাইজ ।

বঙ্গানুবাদ  ঃ
 তাই সজোরে কোপাও আর কুচিকুচি করে কাটো , কিন্তু এতেও কিছু হবে না । প্রচণ্ড যন্ত্রণা দিয়েও কিছু হবে না । ' রক্তাক্ত খসখসে বাকল সেরে উঠবে , আর মাটির লাগােয়া অংশ থেকে কোচকানাে সবুজ কচি পাতা গজিয়ে উঠবে , ছােটো ছােটো শাখাপ্রশাখাগুলি যদি বাধা না - পায় তবে আবার প্রসারিত হবে । তার আগেকার আকৃতিতে ।


উচ্চারণ  ঃ
নাে ,
দ্য রুট ইজ টু বি পুলড আউট – আউট অফ দ্য অ্যাংকরিং আর্থ ;
 ইট ইজ টু বি রােপড , টায়েড ,
 অ্যান্ড পুলড আউট - স্ন্যাপড় আউট অ্যার পুলড আউট এন্টায়ারলি , আউট ফ্রম দ্য আর্থ - কেভ ,
অ্যান্ড দ্য স্ট্রেংথ অফ দ্য ট্রি এক্সপােজড ,
দ্য সাের্স , হােয়াইট অ্যান্ড ওয়েট ,
 দ্য মােস্ট সেনসিটিভ , হিডন ।
 ফ্যর ইয়ার্স ইনসাইড দ্য আর্থ ।

 বঙ্গানুবাদ  ঃ না , শিকড়টিকে টেনে তুলতে হবে – আটকে থাকা মাটির ভিতর থেকে । এটিকে দড়ি পরিয়ে , বেঁধে টান দিতে হবে - মড়মড় শব্দ করে তুলতে হবে অথবা পুরােপরি । টেনে তুলতে হবে মাটির গুহা থেকে । আর গাছের শক্তি । সকলের কাছে উন্মুক্ত হবে । শক্তির উৎসটি , সাদা ও ভেজা , যা । সবচেয়ে সংবেদনশীল , সেটি ছিল লুকিয়ে মাটির নীচে বহু বছর ধরে ।


উচ্চারণ :-
 দেন দ্য ম্যাটার
অফ স্করচিং অ্যান্ড চোকিং
 ইন সান অ্যান্ড এয়ার ,
 ব্রাউনিং , হারডেনিং ,
টুইস্টিং , উইদারিং ,
অ্যান্ড দেন ইট ইজ ডান ।

 বঙ্গানুবাদ  ঃ এর পরের বিষয়টি হল সূর্যের তাপে আর বাতাসে দগ্ধ করা , শ্বাসরােধ করা , বাদামি ( তামাটে ) করে দেওয়া , শুকিয়ে শক্ত করে ফেলা , দুমড়িয়ে - মুচড়িয়ে পুরােপুরি শুকিয়ে ফেলা । আর তখনই শেষ হল গাছটিকে মেরে ফেলার কাজ ।




Exam suggestions , High secondary exam suggestion, Hs exam suggestions, English exam suggestions,  Philosophy suggestion,  High secondary Bengali suggestion, education suggestions, Geography suggestions, Nutrition suggestions. Different different GK, Bengali GK, BA exam suggestions, government different notice. Job news and update, Bengali English GK, HS Biology suggestion, chemistry suggestion, political science suggestions, history suggestions, mathematics suggestion, Madhyamik exam suggestion, Madhyamik Bengali English Geography history mathematic  life science, job news,