পশ্চিমবঙ্গ স্বাস্থ্য বিভাগে 9,333 স্টাফ নার্স নিয়োগ।পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে স্বাস্থ্য পরিষেবা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ অধিদপ্তর। পশ্চিমবঙ্গ পশ্চিমবঙ্গ স্বাস্থ্য নিয়োগ বোর্ডের মাধ্যমে গ্রেড -2 এ ‘স্টাফ নার্স’ পদে 9,333 জন পুরুষ ও মহিলা ব্যক্তি নিয়োগ করবে।

বয়স :18 বছর থেকে: 39 বছর

কাস্ট:সাধারণ, ওবিসি, এসসি / এসটি

শিক্ষাগত যোগ্যতা : বেসিক বিএসসি। (নার্সিং) / পোস্ট বেসিক বি.এসসি। (নার্সিং) ইন্ডিয়ান নার্সিং কাউন্সিল কর্তৃক স্বীকৃত যে কোনও নার্সিং কলেজ / ইনস্টিটিউট থেকে কোর্স পাশাপাশি সংশ্লিষ্ট রাজ্য নার্সিং কাউন্সিলও আবেদন করতে পারে। এই যোগ্যতা ছাড়াও, পশ্চিমবঙ্গ নার্সিং কাউন্সিলের অধীনে প্রার্থীদের নিবন্ধভুক্ত করতে হবে।
বিশদ বিবরণ:
ভারতীয় নার্সিং কাউন্সিল এবং স্ব স্ব স্টেট নার্সিং কাউন্সিল কর্তৃক স্বীকৃত যে কোনও নার্সিং কলেজ / ইনস্টিটিউট থেকে জেনারেল নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি (জিএনএম) কোর্স উত্তীর্ণ প্রার্থীরা পদটির জন্য যোগ্য। বেসিক বিএসসি পাস করা প্রার্থীরা। (নার্সিং) / পোস্ট বেসিক বি.এসসি। (নার্সিং) ইন্ডিয়ান নার্সিং কাউন্সিল কর্তৃক স্বীকৃত যে কোনও নার্সিং কলেজ / ইনস্টিটিউট থেকে কোর্স পাশাপাশি সংশ্লিষ্ট রাজ্য নার্সিং কাউন্সিলও আবেদন করতে পারে। এই যোগ্যতার পাশাপাশি, প্রার্থীদের পশ্চিমবঙ্গ নার্সিং কাউন্সিলের অধীনে নিবন্ধভুক্ত হতে হবে এবং বাংলা / নেপালি ভাষায় কথা বলা এবং লেখার দক্ষতা থাকতে হবে। 01.01.2020 তারিখে বয়স 18 এবং 39 বছরের মধ্যে হওয়া উচিত। ওবিসি এবং এসসি / এসটি পরীক্ষার্থীরা বয়সে যথাক্রমে ৩ বছর এবং ৫ বছর অবকাশ পাবেন। শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা সরকার অনুসারে বয়সে ছাড় পাবে। নিয়ম। মোট বেতন হবে ৩৩,১66 / - পিএম। বিভাগ অনুসারে শূন্যতার সংখ্যাটি হ'ল:
(i) জিএনএম: 4,525 (ইউআর-মহিলা: 548, ইউআর-পুরুষ: 88, এসসি-এফ: 1760, এসসি-এম: 96, এসটি-এফ: 400, এসটি-এম: 25, ওবিসি-এ (এফ): 983, ওবিসি-এ (এম): 48, ওবিসি-বি (এফ): 89, ওবিসি-বি (এম): 23, পিডাব্লুডি-এফ: 462, পিডাব্লুডি-এম: 16)। (ii) বেসিক বিএসসি। (নার্সিং) (সমস্ত পদ মহিলা প্রার্থীদের জন্য সংরক্ষিত): 4,318 (ইউআর: 1736, এসসি: 1086, এসটি: 358, ওবিসি-এ: 703, ওবিসি-বি: 196, পিডব্লিউডি: 239)। (iii) পোস্ট বেসিক বি.এসসি। (নার্সিং) (সমস্ত পদ মহিলা প্রার্থীদের জন্য সংরক্ষিত): 480 (ইউআর: 253, এসসি: 102, এসটি: 29, ওবিসি-এ: 50, ওবিসি-বি: 32, পিডব্লিউডি: 14)।

নির্বাচনের পদ্ধতি:
উপরোক্ত হিসাবে যোগ্যতা পরীক্ষায় প্রাপ্ত নম্বরগুলির ভিত্তিতে বাছাই করা হবে প্রাথমিকভাবে। সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীদের সাক্ষাত্কারের জন্য ডাকা হবে। সাক্ষাত্কারের তারিখ, সময় এবং ভেন্যু যথাযথভাবে অবহিত করা হবে।

কীভাবে আবেদন করবেন: প্রার্থীদের এই ওয়েবসাইটটি www.wbhrb.in এর মাধ্যমে 23.03.2020 এর মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। প্রার্থীদের একটি বৈধ ব্যক্তিগত ই-মেইল আইডি থাকা আবশ্যক, যা এই নিয়োগ প্রক্রিয়া চলাকালীন সক্রিয় রাখা হবে। প্রথমে প্রার্থীকে ওয়েবসাইটটি দেখতে হবে এবং প্রাথমিক বিবরণ সরবরাহ করে তার নাম নিবন্ধন করতে হবে। এরপরে, প্রার্থীরা তাদের নিবন্ধিত ইমেল আইডির মাধ্যমে একটি অনন্য পাসওয়ার্ড এবং ব্যবহারকারীর আইডি পাবেন। এরপরে প্রার্থীকে সেই পাসওয়ার্ড এবং ব্যবহারকারীর আইডি প্রবেশের মাধ্যমে উপযুক্ত অনলাইন আবেদন ফর্মটি খুলতে হবে। এর পরে, প্রার্থীকে অনলাইন আবেদন ফর্মের প্রয়োজনীয় সমস্ত ক্ষেত্র পূরণ করতে হবে। অনলাইনে আবেদনের সময় প্রার্থীদের তার পাসপোর্ট সাইজের সাম্প্রতিক রঙিন ছবি এবং স্বাক্ষর নির্দিষ্ট ডিজিটাল ফর্ম্যাটে আপলোড করতে হবে। তারপরে, প্রার্থীকে অনলাইনে আবেদন ফর্মটিতে যা তথ্য রেখেছিলেন তা যাচাই করা উচিত। যাচাইয়ের পরে, আবেদন জমা দিন "জমা দিন" বোতামে ক্লিক করে।
অনলাইনে আবেদন ফর্মটি সফলভাবে জমা দেওয়ার পরে, প্রার্থীদের পশ্চিমবঙ্গের জিআরআইপিএস (সরকারী রসিদ পোর্টাল সিস্টেম) এর মাধ্যমে আবেদন ফি হিসাবে ২২০ / - টাকা দিতে হবে। পশ্চিমবঙ্গের এসসি / এসটি প্রার্থীদের এবং সমস্ত রাজ্যের পিডব্লিউডি প্রার্থীদের জন্য কোনও ফি প্রয়োজন নেই। আবেদন ফি প্রদানের পরে, প্রার্থীদের কম্পিউটারাইজড সিস্টেম উতপন্ন অ্যাপ্লিকেশন ফর্মের একটি মুদ্রণ নিতে হবে, যা ভবিষ্যতের উদ্দেশ্যে নিজের কাছে রাখতে হবে। আবেদন জমা দেওয়ার শেষ তারিখ 23 শে মার্চ, 2020।
বিজ্ঞাপন নম্বরটি আর/এসএন/02 (1)/1/2020