MS Word 2010 এ অনুসন্ধান করা
MS Word 2010 এ অনুসন্ধান করা


এখন আমরা জানবো কিভাবে MS Word 2010 এ অনুসন্ধান করা যায়। প্রথমেই একটি ওয়ার্ড ফাইল ওপেন করুন যাতে লেখা আছে, অথবা একটি নতুন ওয়ার্ড ফাইল খুলে তাতে লিখুন A quick brown fox jumps over the lazy dog. এবং এই লেখাটি কপি করে অনেক কয়েকবার পেস্ট করুন। অথবা অন্য কিছু যা আপনার মন চায়। এরপর Ribbon এর Home থেকে Find (একেবারে ডান পাশে) এ ক্লিক করুন। দেখুন, বাম পাশে navigation নামে একটি box এসেছে। এই Box এর যেখানে Search Document লেখা আছে সেখানে আপনি যা খুঁজতে চান তা লিখুন। যেমন – আমি লিখেছি quick, আর এই শব্দ টি যেখানে যেখানে পাওয়া গেছে তা হলুদ রং দিয়ে highlight করে দেখাচ্ছে




Search করার কিবোর্ড কমান্ড হচ্ছে Ctrl+F . এবার আপনাদের Advanced Find এর সাথে পরিচয় করিয়ে দেবো। এটা আগের ভার্সন গুলোতে Find হিসেবেই পরিচিত ছিল। Ribbon এর Home থেকে Find (একেবারে ডান পাশে) এর ড্রপ ডাউন বাটনে ক্লিক করুন। তার পর নির্বাচন করুন Advanced Find এবং দেখুন Find and Replace নামে আর একটি বক্স চলে এসেছে।






এটিতে আপনি একটি একটি করে শব্দ খোঁজার সুযোগ পাবেন। More >> এ ক্লিক করে দেখুন আরও অনেক সুবিধা দেয়া আছে।






|