West Bengal HS English Suggestion Download. WBCHSE Higher Secondary English Suggestion with 90% common within the exam. Best HS Suggestion for Test and final examination . Download WB HS English Suggestion. West Bengal Council of upper education Suggestion & Question Paper Download. 


West Bengal Council of upper education HS English Examination are going to be . Download the simplest exam suggestion for HS English Subject. the entire marks for West Bengal Higher Secondary English exam are going to be 100, out of which 80 marks for written and 20 marks for the project. Download the eleventh hour HS English Suggestion .





Download the WBCHSE HS English Question Paper & Suggestion prepared by the new syllabus. This suggestion just for the West Bengal Higher Secondary English (Second Language) subject. West Bengal HS English question paper will contain questions from the entire syllabus. The marks distribution of upper Secondary English Exam is given below.


 West Bengal Class 12th English Suggestion for Board Exam, download the pdf now and begin practising.


GK Questions 2020 – public knowledge in Bengali language | বাংলা GK . Bangla public knowledge ( বাংলা public knowledge ) for competitive examinations. Here you'll find most vital public knowledge questions and answers in Bengali ( বাংলা public knowledge questions and answers ) for free of charge of cost. GK is an important part for any competitive examinations everywhere India. Many candidates are trying to find public knowledge questions and answers in Bengali language in internet. this is often the web site for those candidates. 

History is one among the foremost essential subjects for public knowledge . In various competitive examinations many questions come from this subject. So you've got to understand an excellent quantity of public knowledge about history. There are mainly two sort of history questions are available competitive examinations – Indian History and World History.



১ . অনধিক ১৫০ শব্দের মধ্যে যে কোনাে একটি প্রশ্নের উত্তর দাও । ]
                  গল্প
1. "সেদিন আফিস যাবার পথে মৃত্যুঞ্জয় প্রথম মৃত্যু দেখল-অনাহারে মৃত্যু ।"- এই  'দেখা ' -র ফলে মৃত্যুঞ্জয় প্রাথমিক প্রতিক্রিয়া কী হয়েছিল ?
 2.  “ . . শার্শিতে আটকানাে মৌমাছির মতাে সে মাথা খুঁড়ছে সেই স্বচ্ছ সমস্যার অকারণ অর্থহীন অনুচিত কাঠিন্যে । ” — “ মৌমাছি ’ বলতে এখানে কাকে বােঝানো হয়েছে উদ্ধৃতিটি ব্যাখ্যা করাে ।
 3. বাস্তব জীবনের যথার্থ রূপকার হিসেবে মহাশ্বেতা দেবীর কৃতিত্ব ভাত ’ গল্পের আলােকে বিচার করাে ।
 4. মহাশ্বেতা দেবীর ভাত ’ রচনাটি ছােটো গল্প হিসেবে কতখানি সার্থক , তা  আলােচনা করাে ।
5. “ দাতগুলাে বের করে সে কামটের মতােই হিংস্র ভঙ্গি করে । ” — কে , কার প্রতি এরূপ আচরণ করেছিল , তার এরূপ আচরণের কারণ বিশ্লেষণ করাে ।
 6. ভারতবর্ষ ’ গল্পানুসারে হিন্দু - মুসলমান মানবপ্রীতির পরিচয় পাওয়া যায় কিনা তার সপক্ষে তােমার মতামত ব্যক্ত করাে ।
 7. “ বুড়ির শরীর উজ্জ্বল রােদে তপ্ত বালিতে চিত হয়ে পড়ে রইল । ” — বুড়ির চেহারা ও পােশাকের পরিচয় দাও । তার তপ্ত বালিতে পড়ে থাকার কারণ কী ?
 8. ছােটোগল্প হিসেবে ভারতবর্ষ ' - এর সার্থকতা বিচার করাে ।

9। “ দেখতে - দেখতে প্রচন্ড উত্তেজনা ছড়াল চারদিকে । ” — প্রসঙ্গ উল্লেখ করে এই উত্তেজনাপূর্ণ ঘটনার বিবরণ দাও ।
10.  আমি কী তা দেখতে পাচ্ছিনে ? ” — কোন প্রশ্নের উত্তরে বক্তা এ কথা বলেছেন । এ গল্পানুসারে বক্তার স্বরূপ উদঘাটন করাে ।
11  ' দাঁতগুলাে বের করে সে কামটের মতােই হিংস্র ভঙ্গি করে । ” — কে , চার । প্রতি এরূপ আচরণ করেছিল , তার এরূপ আচরণের কারণ বিশ্লেষণ করাে ।




২ . অনধিক ১৫০ শণের মধ্যে যেকোনাে একটি প্রশ্নের উত্তর দাও । 1x5 = 5 ।
 1.  সত্য যে কঠিন ” — এই পরিস্থিতিতে কবি কীভাবে উপনীত হলেন তা । ‘ রূপনারানের কূলে কবিতা অবলম্বনে লেখাে । ।
 2. “ জানিলাম এ জগৎ / স্বপ্ন নয় । ” — কবির এই মন্তব্যের তাৎপর্য লেখাে ।
3. “ রক্তের অক্ষরে দেখিলাম / আপনার রূপ , ” — এই মন্তব্যের মধ্যে দিয়ে কবি কী বােঝাতে চেয়েছেন ?
4  “ সে কখনাে করে না বঞ্চনা । ” — কে , কখনও বঞ্চনা করে না । কবি কীভাবে সেই ভাবনায় উপনীত হয়েছেন ?
 5. “ হয়ে গেছে রােগা শালিকের হৃদয়ের বিবর্ণ ইচ্ছার মত । ” — মন্তব্যটি প্রেক্ষাপট | ‘ শিকারি ’ কবিতা অবলম্বনে আলােচনা করাে ।

 6. “ ঘুমহীন তাদের চোখে হানা দেয় / কিসের ক্লান্ত দুঃস্বপ্ন । ” - কাদের চোখ কেন ঘুমহীন ? তাদের স্বপ্নের কারণ কী ?
 7. “ আমার ক্লান্তির উপরে বরুক মহুয়া - ফুল , / নামুক মহুয়ার গন্ধ । ” — “ আমার ’ বলতে কার কথা বলা হয়েছে ? এমন কামনার কারণ কী ?
 8. “ অনেক , অনেক দূরে আছে মেঘ - মদির মহুয়ার দেশ ” — - “ মহুয়ার দেশ ’ - এর কী বর্ণনা কবি দিয়েছেন ? এই ‘ মহুয়ার দেশ ’ কীভাবে কবির চেতনাকে প্রভাবিত করেছে , তা নিজের ভাষায় আলােচনা করাে ।
9. “ আর আগুন লাগেজলের অন্ধকারে ধূসর ফেনায় । ” — কীসের কথা বলা হয়েছে ? এর ফলে কী ঘটে ? এই অবস্থায় কবি কীসের প্রত্যাশা করেন ?
10. মহুয়ার দেশ ’ কবিতাটিতে কবির যে রােমান্টিকতার প্রকাশ ঘটেছে তা বিশ্লেষণ করাে ।
11. “ গাছগুলাে তুলে আনাে , বাগানে বসাও ” — এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে । গাছেদের সম্পর্কে কবির মনােভাব ‘ আমি দেখি ’ কবিতা অবলম্বনে আলােচনা ।
 12 .“ . . . . ঐ সবুজের ভীষণ দরকার ” — ঐ সবুজ ’ বলতে কী বােঝানাে হয়েছে ? । তার দরকার কেন ?
13. “ চোখ তাে সবুজ চায় ! / দেহ চায় সবুজ বাগান ” — কবির এই মন্তব্যটির । সার্থকতা কবিতা অবলম্বন আলােচনা করাে ।
14 . “ শহরের অসুখ হাঁ করে কেবল সবুজ খায় ' — কবির এই মন্তব্যের তাৎপর্য । লেখাে ।
 15 . ' ক্রন্দনরতা জননীর পাশে ’ কবিতায় কবি জননীকে ‘ ক্রন্দনরতা ' বলেছেন কেন ? এই পরিস্থিতিতে কবি কী করা উচিৎ বলে মনে করেছেন ?



৩ . অনধিক ১৫০ শব্দের মধ্যে যেকোনাে একটি প্রশ্নের উত্তর দাও । 1x5 = 5
1. “ আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত ‘ অভাব ' নাটক । ” অভাবের চিত্র । ‘ বিভাব ' নাটকে কীভাবে প্রকাশ পেয়েছে লেখাে ।
 2. “ আর একবার এক মারাঠি তামাশায় দেখেছিলাম ” — বক্তা মারাঠি তামাশায় । কী দেখেছিলেন ? বক্তা কোন প্রসঙ্গে মারাঠি তামাশার কথা বলেছিলেন ?
3. “ তাদের অভিনয় দেখে আইজেনস্টাইন সাহেব অত্যন্ত উচ্ছসিত হয়ে অনেক কথা লিখেছেন । ” — — আইজেনটাইন সাহেব কে ? তিনি কাদের অভিনয় দেখে । উচ্ছ্বসিত হয়েছিলেন ? সেই অভিনয় দেখে তিনি কী লিখেছিলেন ?
 4. “ কোথাও জীবনের খােরাক , হাসির খােরাক নেই " — বক্তা কে ? কোথাও জীবনের খােরাক , হাসির খােরাক নেই ’ বলে বক্তা মনে করেছেন কেন ?
 5. বিভাব ' নাটকে নাট্যরীতির যে নতুনত্ব প্রকাশ পেয়েছে তা আলােচনা করাে ।
6। “ এই ঘরের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবে না । ' - - জীবনকে উপলব্ধি করার জন্য বা কী করেছিলেন ? শেষে তার কীরূপ অভিজ্ঞতা হয়েছিল ?
 7.  নানা রঙের দিন একাঙ্ক নাটক হিসেবে কতখানি সার্থক আলােচনা করাে ।
 8. অভিনেতা মানে একটা চাকর — একটা জোকার , একটা ক্লাউন । লােকেরা সারাদিন খেটেখুটে এলে তাদের আনন্দ দেওয়াই হল নাটক - ওয়ালাদের একমাত্র কর্তব্য । ” — বক্তার কথার তাৎপর্য আলােচনা করাে ।
9. নানা রঙের দিন ’ নাটক অবলম্বনে রজনীকান্ত চট্টোপাধ্যায়ের চরিত্র বিশ্লেষণ করাে ।
10 “ শিল্পকে যে - মানুষ ভালােবেসেছে তার বার্ধক্য নেই . . " — মন্তব্যটির তাৎপর্য লেখো ।
৪ . অনধিক ১৫০ শব্দের মধ্যে যে কোনাে একটি প্রশ্নের উত্তর দাও । 1x5 = 5
1. “ বিরাট আর্মাডা যখন ডুবল , স্পেনের ফিলিপ কেঁদেছিল খুব । / আর কেউ কাদেনি ? ” — মন্তব্যটির ঐতিহাসিক ভিত্তি উল্লেখ করে এর মর্মার্থ আলােচনা করাে ।
2. “ পাতায় - পাতায় জয় / জয়ােৎসবের ভােজ বানাত কারা ? ” — ‘ জয়ােৎসবের ভােজ ' কথার অর্থ কী ? যারা জিয়ােৎসবের ভােজ ’ বানাত তাদের প্রতি কবির যে মনােভাব , তার পরিচয় দাও ।
3. ভারত জয় করেছিল তরুণ আলেকজান্ডার / একলাই না কি ? ' ' - - আলেকজান্ডারের পরিচয় দাও । এই প্রশ্নের মাধ্যমে বক্তা কী বলতে চেয়েছেন ?
4. “ চিনের প্রাচীর যখন শেষ হলাে সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্ত্রিরা ? " কবি এই মন্তব্যের মধ্যে দিয়ে কোন্ সত্যকে প্রতিষ্ঠা করতে চেয়েছেন আলােচনা করো ।
5. “ এত যে শুনি বাইজেনটিয়াম , সেখানে কি সবাই প্রসাদেই থাকত ? " কবির । এই মন্তব্যের তাৎপর্য আলােচনা করাে ।
 6.  বইয়ে লেখে রাজার নাম । / রাজারা কি পাথর ঘাড়ে করে আনত ? ” কারা , কেন পাথর ঘাড়ে করে এনেছিল ?
7. “ চোখের জলটা তাদের জন্য বক্তা কাদের জন্য চোখের জল উৎসর্গ করেছেন ? যে ঘটনায় চোখে জল এসেছিল সেই ঘটনাটি সংক্ষেপে লেখাে ।
 8. “ ঠিক হলাে ট্রেনটা থামানাে হবে ” । — কোন্ ট্রেনের কথা বলা হয়েছে ? সেটি কীভাবে থামানাে হয়েছিল ?
৫ . অনধিক ১৫০ শব্দের মধ্যে যেকোনাে একটি প্রশ্নের উত্তর দাও । 5x1 = 5 .
1.  গারাে পাহাড়ের নীচে যারা বাস করে তাদের জীবনযাত্রার সংক্ষিপ্ত বর্ণনা । দাও । ( নমুনা প্রশ্ন )
 2.  “ জমিদারকে টঙ্ক দিতে গিয়ে চাষিরা ফকির হয় । ” - সুভাষ মুখােপাধ্যায়ের  'আমার বাংলা ’ গ্রন্থের গারাে পাহাড়ের নীচে রচনা অবলম্বনে উদ্ধৃতিটি বিশ্লেষণ ।
 3. সুভাষ মুখােপাধ্যায়ের ' মেঘের গায়ে জেলখানা ’ রচনা অবলম্বন করে জেলের সাধারণ কয়েদিদের ওপর জেল কর্তৃপক্ষ এবং জেল - কর্মচারীদের অত্যাচার বর্ণনা করাে । 4. “ এরা সব সাধুচরণের অতীত , সাধুচরণ এদের ভবিষ্যৎ । ” — এখানে এরা । বলতে কাদের কথা বােঝানাে হয়েছে ? মুস্তাফার বিশদ পরিচয় দাও ।
 5.  “ মেঠো রাস্তার ওপর দিয়ে কাতারে কাতারে চলেছে মানুষ । ” — লেখক কখন , কোথায় এই দৃশ্য দেখেছিলেন ? সেদিন আর কোন কোন দৃশ্য দেখেছিলেন লেখক ?
6. " আজ ইংরেজ নেই , তবু আগের অবস্থাই বহাল আছে বসায় । ” — কোন ব্যবস্থার কথা এখানে বলা হয়েছে ? যখন বক্সায় ইংরেজরা বন্দিশিবির তৈরি করেছিল , তখন সেখানকার পরিবেশ কেমন ছিল ?
 7. “ তােমরা হাত বাড়াও , তাকে সাহায্য করাে ” — লেখক কাকে , কীভাবে , কেন সাহায্য করতে বলেছেন ? ( নমুনা প্রশ্ন )
 8.  সরু লিকলিকে আঙ্গুল দিয়ে সেইসব খুনীদের সে শনাক্ত করেছে . . ” — কে শনাক্ত করেছে ? কাদের কেন খুনী ’ বলা হয়েছে ?
 9. কিন্তু আজও সেই দুটো জ্বলন্ত চোখ আমাকে থেকে থেকে পাগল করে । ' কোন ঘটনা প্রসঙ্গে লেখক এ কথা বলেছেন ? এই ঘটনা লেখকের মধ্যে কোন প্রতিক্রিয়া তৈরি করেছে ?
 10 হঠাৎ একদিন ক্ষেপে উঠল কলের কলকাতা । ' — কলকাতার ‘ খপে ওঠা বলতে কী বােঝানাে হয়েছে ? কলকাতার ক্ষেপে ওঠার ফল কী হয়েছিল ?
 11.  “ চেয়ারের ওপর যিনি বসে আছেন , তাকে দেখে নিজের চোখকে বিশ্বাস হচ্ছিল না । ” — চেয়ারের উপর কে বসেছিলেন ? লেখক তাকে কোথায় দেখেছিলেন ? লেখকের এই স্থান দেখার অভিজ্ঞতা সংক্ষেপে লেখাে । ।

 12. তাই প্রজারা বিদ্রোহী হয়ে উঠল । — প্রজারা বিদ্রোহী হয়ে উঠেছিল কেন ? কে তাদের বিদ্রোহের নেতৃত্ব দিয়েছিলেন ?



Exam suggestions , High secondary exam suggestion, Hs exam suggestions, English exam suggestions,  Philosophy suggestion,  High secondary Bengali suggestion, education suggestions, Geography suggestions, Nutrition suggestions. Different different GK, Bengali GK, BA exam suggestions, government different notice. Job news and update, Bengali English GK, HS Biology suggestion, chemistry suggestion, political science suggestions, history suggestions, mathematics suggestion, Madhyamik exam suggestion, Madhyamik Bengali English Geography history mathematic  life science, job news,